IOM মুসাফিরখানা

এক সময় মুসলমানদের মধ্যে অতিথিপরায়ণতা ও মানবতাবাদী মূল্যবোধের প্রতিফলন হিসেবে মুসাফিরখানা একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্য ছিল।

ওমর (রা.) তাঁর শাসনকালে “দারুদ দাকিক” নামে পথিকদের জন্য একটি বিশেষ ঘর নির্মাণ করেন। যেখানে পথিকদের থাকার ব্যবস্থা হতো। এছাড়া তিনি মক্কা ও মদিনার মধ্যবর্তী স্থানেও পথিকদের জন্য মুসাফিরখানা তৈরি করেন।
হাজার বছরের ঐতিহ্য হিসেবে আজও ইন্ডিয়ার কিছু এলাকায় মুসাফিরখানা পাওয়া যায়, যেখানে পথিকরা সাধারণত তিন দিন পর্যন্ত বিনামূল্যে থাকতে পারেন।

এরই ধারাবাহিকতায় আইওএম এর এই মুসাফিরখানা। 

অনেক ভাইয়েরাই ভিন্ন ভিন্ন জেলা থেকে দেশের মূলকেন্দ্র ঢাকাতে যান বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে। ঢাকায় গিয়ে কাজগুলো সেরে ওঠা সহজ হলেও বিপত্তি বাধে থাকার জায়গা নিয়ে, বিশেষ করে যাদের ঢাকাতে নিকট আত্মীয় খুব কম ই আছেন বা একদম ই নেই।

তাই আইওএম এর সেই সকল ভাইদের জন্য আমরা নিয়ে এসেছি বিনামূল্যে (সর্বোচ্চ ৩দিন) অবস্থান গ্রহণ করার জন্য “মুসাফির খানা’।

মুসাফির খানায় থাকার জন্য ভাই কে আইওএম এর আলিম কোর্সের রেগুলার/ফারেগ ত্বলিব/প্রথম সেমিস্টার(ফরজে আইন কোর্স) সমাপ্তকারী হতে হবে। ড্রপআউট হলে হবে না। বোনদের ক্ষেত্রে আলিম কোর্সের রেগুলার/ফারেগ ত্বলিব বোনের স্বামী অথবা বাবাও এই সেবা নিতে পারবেন।

🗺️লোকেশন:

আমাদের মুসাফির খানাটির ব্যবস্থা করা হয়েছে ঢাকার শেওড়াপাড়া তে, যেখান থেকে মেট্রোরেলের মাধ্যমে উত্তরা থেকে মতিঝিল যেকোনো জায়গায় মাত্র ১৫ থেকে ২০ মিনিটে যাওয়া সম্ভব। 

 মুসাফির খানাটির ব্যবস্থা মূলত একটি মক্তব এর একটি রুমে। একটি রুম থাকবে যেখানে একাধিক জনের থাকার ব্যবস্থা থাকবে। (উল্লেখ্য, এটি কোনো হোটেল রুম নয়)।

🟩 মুসারফির খানা সংক্রান্ত জ্ঞাতব্য বিষয়াবলি-

১. অফিস আওয়ারের মধ্যে আসতে হবে। যেহেতু রুমের চাবি অফিস থেকে নিতে হবে। (সকাল ১০ টা থেকে বিকেল ৫ টার মধ্যে)

২. সরাসরি কল করে যোগাযোগ করার জন্য: +8801554-680206

৩. প্রস্থান এর সময় পূর্বেই অবগত করতে হবে।

৪. অবস্থান কালীন সময়ে ব্যক্তির মূল এনআইডি কার্ড(স্মার্ট কার্ড) অথবা যে কোন একটি মূল সার্টিফিকেট জমা দিয়ে রাখতে হবে। চাবি ফেরত দেওয়ার পর মূল ডকুমেন্ট ফেরত দেওয়া হবে।  আইডি কার্ডের প্রিন্ট ভার্সন গ্রহনযোগ্য নয়। 

৫. অবস্থানকালীন সময়ে নিজের খানার ব্যবস্থা নিজ দায়িত্বে আঞ্জাম দিতে হবে।

৬. সুন্নাতি দাড়ি থাকতে হবে।

৭. অধূমপায়ী হতে হবে।

৮. ৩ দিনের অধিক দিন কারো থাকার প্রয়োজন হলে, অতিরিক্ত দিনগুলোর জন্য দিন প্রতি ৩০০ টাকা করে প্রদান করতে হবে।

 

মুসাফির খানার সুবিধা গ্রহণ করার জন্য নিম্নোক্ত ফর্ম পূরণ করুন।